ক্রিকেট

জিম্বাবুয়েতে সিরিজ জিততে মুখিয়ে আছে দল : রুবেল

  • প্রকাশিত ০৫ জুলাই ২০২১

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজ বুধবার থেকে শুরু হচ্ছে । ১১ জুলাই টেস্ট ম্যাচ শেষ হওয়ার পর শুরু হবে ওয়ানডে সিরিজের প্রস্তুতি। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের ৬ সদস্য ঢাকায় অনুশীলন শুরু করেছেন সোমবার থেকে।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন ও নেটে অংশ নেন রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমানসহ সীমিত ওভারের দলের ক্রিকেটাররা।

ঘরের মাটিতে টানা চার সিরিজ জিতলেও, জিম্বাবুয়ের মাটিতে খেলা সবশেষ সিরিজ হেরেছিল টাইগাররা। ২০১৩ সালের তিন ম্যাচে ওয়ানডেতে ২-১ ব্যবধানে হেরে যায় মুশফিকুর রহিমের দল।

আট বছর পর সিরিজ জিতে দেশে ফিরতে মুখিয়ে দলের সবাই, জানালেন ওয়ানডে ও টি-টোয়েন্টির অভিজ্ঞ পেইসার রুবেল হোসেন।

সোমবারের অনুশীলন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় রুবেল বলেন, ‘শেষবার যখন গিয়েছিলাম তখন আমরা সিরিজ জিততে পারিনি। এবারের দলটা অনেক ব্যালান্সড। সেরা ক্রিকেট খেলতে পারলে এবারে ট্রফি আমাদের হবে।’

শুধু ওয়ানডেই নয়, টি-টোয়েন্টি ও টেস্টেও বাংলাদেশকে ফেভারিট মানছেন রুবেল। জিম্বাবুয়ের মাটিতে খেলা কষ্টসাধ্য হলেও জয়কে অসম্ভব মনে করছেন না তিনি।

রুবেল বলেন, ‘গত কয়েকবছর ধরে আমরা ওয়ানডেতে ভালো খেলছি। টি-টোয়েন্টিতেও তাই। আমাদের যে টি-টোয়েন্টি ও ওয়ানডে দল আছে, তাতে আমার মনে হয় সম্ভাবনা বেশি। আর টেস্টে যেহেতু ওদের হোম কন্ডিশনে খেলা তাই অনেক ভালো খেলতে হবে। সেরাটা খেললে টেস্টেও পজিটিভ ফল আশা করতে পারি।’

টেস্ট দলে না থাকলেও সীমিত ওভারে দলের অপরিহার্য সদস্য রুবেল। পিঠের চোটে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) শেষ করতে পারেননি। বাংলাদেশের হয়ে ১০৪ ম্যাচে ১২৯ উইকেট নেয়া এই পেইসার জানালেন এখন পুরো সুস্থ তিনি।

বলেন, ‘আমি সুস্থ আছি ফিট আছি। ডিপিএলে ডিস্কে একটা সমস্যা ছিল তবে এখন শতভাগ দিতে আমি পুরো প্রস্তুত। ঠাণ্ডা কন্ডিশনে অনেক ট্যুর করেছি। পেইস বোলারদের জন্য চ্যালেঞ্জিং। যদি দায়িত্ব নিয়ে বোলিং করতে পারি তাহলে অবশ্যই ভালো করতে পারব।’

টি-টোয়েন্টি দলে টাইগার স্কোয়াডে নতুন সংযোজন শামীম পাটোয়ারি। ডিপিএলে ঝড় তোলা এই ব্যাটসম্যান আন্তর্জাতিক পর্যায়েও সাফল্য ধরে রাখতে পারবেন বলে বিশ্বাস রুবেলের।

‘শামীম প্রতিভাবান ক্রিকেটার। বড় ছক্কা হাঁকাতে পারে। ওর সঙ্গে অনেক ক্রিকেট খেলেছি। আশা করছি অনেক ভালো খেলবে। সিনিয়র হিসেবে আমি অবশ্যই নিজের অভিজ্ঞতা তার সঙ্গে শেয়ার করব,’ বলেন তিনি।

হারারেতে স্পিন পরামর্শক রঙ্গনা হেরাথের অধীনে অনুশীলন করছেন স্পিনার নাইম হাসান। ছবি: বিসিবি

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সদস্যরা জিম্বাবুয়ে যাচ্ছেন ৯ জুলাই। ওয়ানডে সিরিজ শুরু ১৬ জুলাই। তার আগে ১৪ জুলাই এক দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। ১৬, ১৮ ও ২০ জুলাই হবে তিনটি ম্যাচ। সবগুলো ম্যাচই হবে হারারেতে।

একই ভেন্যুতে দুই দলের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে ২৩ জুলাই। ২৫ ও ২৭ জুলাই হবে পরের ম্যাচ দুটি।

ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড: মাহমুদুল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, নাইম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামিম পাটোয়ারি, নুরুল হাসান, নাসুম আহমেদ, মাহেদি হাসান, আমিনুল ইসলাম, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

আরও পড়ুন



Arthobazar