ads
মানবকণ্ঠ

ছবি

পালংশাকে ওজন কমে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৫ জানুয়ারি ২০২০

খাবারে শাক পছন্দ করেন না- এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। আর যদি হয় পালংশাক। তাহলে তো কথাই নেই। এ শাক খনিজ, ভিটামিন, পানি ও আঁশ সমৃদ্ধ। তাই এটা শরীরের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি পেট ভরা রাখতে সাহায্য করে। দীর্ঘক্ষণ পেট ভরা থাকায় বাড়তি অস্বাস্থ্যকর খাবারের চাহিদা কমে যায়। ফলে ওজন কমে।

এ শাকের গুণাগুণ তুলে ধরা হলো।

দ্য ইউএস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার’স ন্যাশনাল নিউট্রিয়েন্ট ডেটাবেইজ ফর স্ট্যান্ডার্ড রেফারেন্সয়ের সমীক্ষা অনুযায়ী এক কাপ পালংশাকে ৭ ক্যালরি থাকে। তাই চিনি বিশিষ্ট খাবার বাদ দিয়ে এক কাপ পালংশাক খাওয়া বেশি ভালো। পালং আঁশ সমৃদ্ধ হওয়ায় পেট ভরা রাখতে সাহায্য করে। পাশাপাশি শরীরের সার্বিক ক্যালোরির চাহিদা পূরণ করে।

প্রতিদিন ৫শ’ ক্যালোরি কম গ্রহণ করা সপ্তাহে আধা কেজি ওজন কমাতে সাহায্য করে বলে দাবি করে, যুক্তরাষ্ট্রে ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’। তাই নুডুলসের পরিবর্তে এক বাটি পালংয়ের সুপ গ্রহণ করা ওজন কমাতে সাহায্য করে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হার্ট, লাঙ অ্যান্ড ব্লাড ইনস্টিটিউটয়ের তথ্যানুসারে, খাবার তালিকায় প্রতিদিন ১২০০ থেকে ১৬০০ ক্যালোরি রাখলে ওজন দ্রুত কমে। পালংশাক ক্যালোরি বেশি গ্রহণ ও ঘাটতির মধ্যে সমতা বজায় রাখতে সাহায্য করে; যা ওজন কমানোর ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ।

মানবকণ্ঠ/জেএস

 

আরও পড়ুন



Arthobazar