বিজ্ঞান-প্রযুক্তি

এবার হোয়াটসঅ্যাপে হাই রেজ্যুলেশনের ভিডিও

  • প্রকাশিত ০৪ জুলাই ২০২১

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই মেসেজিং প্ল্যাটফর্মটি জনপ্রিয়তা ধরে রাখতে প্রায়ই নতুন ফিচার নিয়ে এসে থাকে। তবে নানা সুবিধার এই অ্যাপটির বেশ কিছু সীমবদ্ধতাও রয়েছে।

যেমন: হোয়াটসঅ্যাপে হাই-রেজ্যুলেশনের ভিডিও ফাইলগুলো বরাবরই কম্প্রেসড হয় এবং চ্যাটে ডকুমেন্ট হিসেবে পাঠানো হয়। তবে খুব শিগগির এই নিয়মের পরিবর্তন হতে পারে, ভবিষ্যত আপডেটে ব্যবহারকারীরা ভিডিও কোয়ালিটি নির্বাচন করার অপশন পাবেন।

ওয়েবেটাইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এবার হাই রেজ্যুলেশন ভিডিও পাঠানোর সুবিধা দেবে। ইতিমধ্যেই অ্যান্ড্রয়েড বিটা ২.২১.১৪.৬ (ভার্সন)-এ এই ফিচারটি দেখা গেছে, যার সাহায্যে যখন কোনো ভিডিও পাঠানো হচ্ছে, তখন তার ডিফল্ট কোয়ালিটি পরিবর্তন করা যাবে। বর্তমানে হোয়াটসঅ্যাপ ভিডিও প্রেফারেন্স কাস্টমাইজ করার অনুমতি দেয় না। তবে লেটেস্ট বিটা ভার্সনটিতে ভিডিওর আপলোড কম্প্রেসন নির্ধারণের জন্য তিনটি বিকল্প দেখা যাবে- ‘অটো’, ‘বেস্ট কোয়ালিটি’, এবং ‘ডাটা সেভার।’

‘অটো’ অপশনটি সম্ভবত ডেটা স্পিডের ভিত্তিতে কম্প্রেসড ফাইল হিসেবে ভিডিও পাঠাবে। ‘ডেটা সেভার’ অপশনটি এমন ব্যবহারকারীদের জন্য আদর্শ, যারা কম ডেটা খরচ করে ভিডিও পাঠাতে চান। আপাতত, হোয়াটসঅ্যাপে হাই রেজ্যুলেশনের ভিডিও অ্যাটাচড ডকুমেন্ট ফরম্যাটে পাঠাতে হয়। তবে নতুন ‘বেস্ট কোয়ালিটি’ অপশনটির সাহায্যে ব্যবহারকারীরা গুণমান ক্ষুন্ন না করেই গ্যালারি থেকে ভিডিও পাঠাতে পারবেন, তবে সেক্ষেত্রে অন্য অপশনের তুলনায় সময় একটু বেশি লাগতে পারে।

এই ফিচারটি ঠিক কবে হোয়াটসঅ্যাপের স্টেবল ভার্সনে রোলআউট হবে সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। তবে যেহেতু এটি বর্তমানে বিটা ভার্সনে রয়েছে এবং হোয়াটসঅ্যাপ এটির ওপর কাজ করছে, তাই হয়তো খুব শিগগির ফিচারটি সকল অ্যান্ড্রয়েড ইউজারদের ব্যবহারের জন্য উপলব্ধ হবে।

আরও পড়ুন



Arthobazar